ডেভসংকেত

ইএস৬ চিটশিট

ইএস৬ অথবা ইকমাস্ক্রিপ্ট হল স্ক্রিপ্টিং-ভাষা স্পেসিফিকেশন, ইকমা ইন্টারন্যাশনাল দ্বারা প্রমিত। এটি জাভাস্ক্রিপ্ট ভাষার একটি বড় বর্ধন, এবং বৃহত্তর স্কেল সফ্টওয়্যার গুলোকে আরও সহজ করার উদ্দেশ্যে অনেক বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে

কন্ট্রিবিউটর

  • HridoyHazard
  • iamraufu
  • devjasim
  • fahimfaisaal
  • zubayerhimel

শেয়ার করুন

ভ্যারিয়েবল ডিক্লেয়ার করা

  • let, এই ডিক্লেরেশন দিয়ে ব্লক স্কোপ তৈরি করা হয়

    let a = 5
  • const, ব্লক স্কোপ তৈরী কিন্তু পুনরায় এসাইন বা ডিক্লেয়ার করা যায় না

    const pi = 3.1416

একের অধিক লাইন একসাথে প্রিন্ট করা স্পেশাল ক্যারেক্টার ব্যবহার না করে

  • console.log(`Hello Programmer.
  • Welcome to Devsonket.`);
  • // Hello Programmer.
  • Welcome to Devsonket.

লুপ

  • ফর অব লুপ

    for(let i of list){ // লুপের মধ্যের কাজ }
  • ফর ইন লুপ

    for(let i in list){ // লুপের মধ্যের কাজ }

ইএস৬ ক্লাস

  • class Car {
  • constructor(brand) {
  • this.carName = brand; }
  • }
  • mycar = new Car('Audi')

ডিস্ট্রাকচারিং অ্যারে

  • let [a, b] = [3, 6]
  • console.log(a) // 3 প্রিন্ট করবে
  • console.log(b) // 6 প্রিন্ট করবে

অবজেক্ট প্রপার্টি এসাইন করা

  • const a = 5; const b = 10;
  • const obj = {a, b}
  • console.log(obj) // { a: 2, b: 5 } প্রিন্ট করবে

স্প্রেড অপারেটর

  • const a = [1, 2]; const b = [4, 5, 6];
  • const c = [...a, 3, ...b, 7]
  • console.log(c) // [1, 2, 3, 4, 5, 6, 7] প্রিন্ট করবে

প্রমিজ

  • প্রমিজ অবজেক্টটি একটি অ্যাসিনক্রোনাস অপারেশনের সমাপ্তি (বা ব্যর্থতা) এবং এর ফলাফলের মানকে উপস্থাপন করে।

    let promise = new Promise(function(resolve, reject) { // অন্য কাজ })
  • কাজ সঠিকভাবে সম্পন্ন হলে এই ফাংশন চলবে

    resolve(value)
  • কাজ সঠিকভাবে সম্পন্ন না হলে এই ফাংশন চলবে

    reject(error)

অ্যারে প্রপার্টিস

  • আর্গুমেন্ট এর উপর নির্ভর করে একটি নতুন অ্যারে তৈরি করা

    Array.of(); যেমন: Array.of(1,2,3) // [1,2,3]
  • একটি অ্যারের শুরু ইনডেক্স থেকে শেষ ইনডেক্স পর্যন্ত একটি স্থির ভ্যালু এসাইন করা

    Array.fill(); যেমন: [0,0,0,0].fill(5, 1, 3) //  [0, 5, 5, 0]
  • একটি অ্যারের প্রথম উপাদানটির মান রিটার্ন করা যেটা সরবরাহ করা ফাংশনটিকে সত্যায়িত করে

    Array.find(); যেমন: [1, 2, 3].find(x => x == 3) // 3
  • একটি অ্যারের প্রথম উপাদানটির ইনডেক্স রিটার্ন করা যেটা সরবরাহ করা ফাংশনটিকে সত্যায়িত করে

    Array.findIndex(); যেমন: [1, 2, 3].findIndex(x => x == 3) // 2
  • অ্যারের কোনও অংশ কে একই অ্যারের অন্য স্থানে অনুলিপি করে অ্যারের দৈর্ঘ্য পরিবর্তন না করে রিটার্ন করা

    Array.copyWithin(); যেমন: [1, 2, 3, 4, 5].copyWithin(2, 0, 4) // [1, 2, 1, 2, 3]
  • অ্যারে রিটার্ন করে, যে কোন অব্জেক্ট থেকে যার দৈর্ঘ্য আছে বা একটি ইটারেবল অব্জেক্ট থেকে যেমন Set,Map

    Array.from(); যেমন: Array.from('hello') // [h,e,l,l,o]
  • একটি অ্যারের মধ্য থেকে সবগুলো ইনডেক্স বের করা

    Array.keys(); যেমন: var array = [1,2,4,]; console.log(..array.keys()); // 0 1 2
  • একটি অ্যারের মধ্য থেকে সবগুলো ভ্যালু বের করা

    Array.values(); যেমন: var array = [1,2,4,]; console.log(..array.values()); // 1 2 4
  • একটি অ্যারের ইনডেক্স থেকে ভ্যালু রিটার্ন করা

    fruits = ['Banana', 'Orange', 'Apple', 'Mango']; fruits.at(2) // Apple

ইএস৬ ইম্পোর্ট

  • একটি সম্পূর্ন ফাইল কে ইম্পোর্ট করা

    import 'devcode';
  • নাম ধরে ইম্পোর্ট করা

    import { sumTwoNumber, sumThreeNumber } from 'math/addition';
  • পুনঃনামকরণ করে কোন মডিউল ইম্পোর্ট করা

    import {sumTwoNumber as addTwo} from 'math/addition';
  • মডিউলের সবকিছু একসাথে ইম্পোর্ট করা

    import * as equation from 'math/addition';
  • কোন মডিউল থেকে ভ্যালুর লিস্ট ইম্পোর্ট করা

    import * as equation from 'math/addition'; const { sumTwoNumber, sumThreeNumber } = equation;
  • ডিফল্ট বাইন্ডিং ইম্পোর্ট করা

    import api from 'math/addition'

টেম্পলেট স্ট্রিং

  • const name = 'Devsonket';
  • console.log(`Welcome to ${name}!`)
  • // Welcome to Devsonket!

স্ট্রিং ম্যাথড

  • একটি স্ট্রিং এ নির্দিষ্ট কিছু অক্ষর আছে কিনা দেখে true অথবা false রিটার্ন করা

    includes(), যেমন: 'Apple'.includes('pl'), // true
  • কোন একটি স্ট্রিং নির্দিষ্ট কিছু অক্ষর দিয়ে শুরু হয়েছে কিনা দেখে true অথবা false রিটার্ন করা

    startsWith(), যেমন: 'Apple'.startsWith('bl'), // false
  • কোন একটি স্ট্রিং নির্দিষ্ট কিছু অক্ষর দিয়ে শেষ হয়েছে কিনা দেখে true অথবা false রিটার্ন করা

    endsWith(), যেমন: 'John Doe'.endsWith('Doe'), // true
  • repeat(), একটি স্ট্রিং কতবার পুনরাবৃত্তি হবে তা বলা

    repeat(), যেমন: 'Apple'.repeat(2) // 'AppleApple'
  • replaceAll(), একটি স্ট্রিং থেকে একটা শব্দ রিপ্লেস করে দিবে

    text = 'I love cats. 'text.replaceAll(/cats/g, 'dogs') // 'I love dogs.'
  • একটি স্ট্রিং এর শুরুতে নির্দিষ্ট আরেকটি স্ট্রিং বসানো যতক্ষণ না পর্যন্ত স্ট্রিং টির নির্দিষ্ট দৈর্ঘ্য শেষ হয়

    string.padStart(targetLength, padString), যেমন: 'hello'.padStart(8, '!') // '!!!hello'
  • একটি স্ট্রিং এর শেষে নির্দিষ্ট আরেকটি স্ট্রিং বসানো যতক্ষণ না পর্যন্ত স্ট্রিং টির নির্দিষ্ট দৈর্ঘ্য শেষ হয়

    string.padEnd(targetLength, padString), যেমন: 'hello'.padEnd(8, '!') // 'hello!!!'
  • একটি স্ট্রিং এর শেষে নির্দিষ্ট স্পেসিং করা যতক্ষণ না পর্যন্ত স্ট্রিং টির নির্দিষ্ট দৈর্ঘ্য শেষ হয়

    string.padEnd(targetLength, padString), যেমন: 'hello'.padEnd(8) // 'hello   '

এরো ফাংশন

  • const sum = (a, b) => a + b
  • console.log(sum(2, 8))
  • // 10 প্রিন্ট করবে
  • const mul = a => a * a  // একটি প্যারামিটার থাকলে () এর প্রয়োজন হয় না
  • console.log(mul(8))
  • // 64 প্রিন্ট করবে
  • const printPI = _ => 3.1416 // কোন প্যারামিটার না থাকলে _ দিলে ভালিড্‌ হয়
  • console.log(printPI())
  • // 3.1416 প্রিন্ট করবে

ডিফল্ট প্যারামিটার

  • function print(a = 5) {
  • console.log(a) }
  • print() // 5 প্রিন্ট করবে
  • print(22) // 22 প্রিন্ট করবে

ডিস্ট্রাকচারিং অবজেক্ট

  • let obj = {
  • a : 50,
  • b : 60
  • }
  • let {a, b } = obj;
  • console.log(a) // 50 প্রিন্ট করবে
  • console.log(b) // 60 প্রিন্ট করবে

অবজেক্ট ফাংশন এসাইন করা

  • const obj = {
  • a: 10,
  • b() { console.log('b') }
  • }
  • obj.b() // b প্রিন্ট করবে

প্যারামিটার্স

  • রেস্ট প্যারামিটার্স

    function logArg(...args){ // ভ্যালু দিয়ে কিছু করা }
  • নামকরণ প্যারামিটার্স

    function initialize({a=10,b=20,c=50}){ // ভ্যালু দিয়ে কিছু করা }

নাম্বার প্রপার্টিস

  • এপ্সিলন মান বের করা

    Number.EPSILON
  • সবথেকে ছোট নিরাপদ সংখ্যা বের করা

    Number.MIN_SAFE_INTEGER
  • সবথেকে বড় নিরাপদ সংখ্যা বের করা

    Number.MAX_SAFE_INTEGER
  • একটি সংখ্যা ইন্টিজার কিনা দেখে true অথবা false রিটার্ন করা

    isInteger(ভ্যালু)
  • একটি সংখ্যা নিরাপদ ইন্টিজার কিনা দেখে true অথবা false রিটার্ন করা

    isSafeInteger(ভ্যালু)
  • একটি সংখ্যা অনন্ত ইন্টিজার সংখ্যা কিনা দেখে true অথবা false রিটার্ন করা

    isFinite(ভ্যালু)
  • একটি মান NaN কিনা সেটি দেখা

    isNaN(ভ্যালু)
  • ভারিয়াবলটা পুর্নসংখ্যার কিনা তা চেক করতে

    Number.isInteger(ভ্যালু)
  • ভারিয়াবলটা নিরাপদ সংখ্যার কিনা তা চেক করতে

    Number.isSafeInteger(ভ্যালু)

ইএস৬ এক্সপোর্ট

  • নামের মাধ্যমে এক্সপোর্ট করা

    export let name = 'Dev';
  • কয়েকটি অবজেক্ট কে একসাথে লিস্ট আকারে এক্সপোর্ট করা

    export { sumTwoNumber, multiplyTwoNumber };
  • একটি ফাংশন কে এক্সপোর্ট করা

    export function sumTwoNumber();
  • ডিফল্ট বাইন্ডিং এক্সপোর্ট করা

    export default api;

ম্যাথ মেথড

  • এক্স এর পুর্নসংখ্যা রিটার্ন করবে

    Math.trunc(x)
  • এক্স নেগেটিভ হলে নাল অথবা পজেটিভ রিটার্ন করবে

    Math.sign(x)
  • এক্স এর রুট রিটার্ন করবে

    Math.cbrt(x)
  • এক্স এর দুই বেইস লগারিদম রিটার্ন করবে

    Math.log2(x)
  • এক্স এর দশ বেইস লগারিদম রিটার্ন করবে

    Math.log10(x)
  • ডিফল্ট বাইন্ডিং ইম্পোর্ট করা

    import api from 'math/addition'

ডেভসংকেত সম্পর্কে

ডেভসংকেত এর লক্ষ্য হচ্ছে বাংলাতে একটা বড় চিটশিটের ভান্ডার গড়ে তোলা। এটা সম্পূর্ণ স্বাধীন এবং ওপেন সোর্স গিটহাব অর্গানাইজেশন।

স্পন্সর